Khelar Khobor's Facebook Wall

সোমবার, ৪ এপ্রিল, ২০১১

Bangla News 24 (ধাওয়া-পাল্টাধাওয়ার মধ্যদিয়ে চলছে হরতাল, মাদ্রাসা ছাত্র গুলিবিদ্ধ, আটক ৫৫)

বাংলানিউজটোয়েন্টিফোর.কম


ঢাকা: বিক্ষোভ মিছিল, সড়ক অবরোধ ও ধাওয়া-পাল্টাধাওয়ার মধ্যে চলছে ইসলামী আইন বাস্তবায়ন কমিটির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল। নারায়ণগঞ্জের সাইন বোর্ড এলাকায় পুলিশের ছোঁড়া রাবার বুলেটে এক মাদ্রাসা ছাত্র আহত হয়েছেন। রাজধানীর বিভিন্ন স্থান থেকে পুলিশ এপর্যন্ত ৫৫ জনকে আটক করেছে।

প্রস্তাবিত নারী উন্নয়ন নীতি, শিক্ষানীতি ও হাইকোর্টের ফতোয়াবিরাধী রায় বাতলিরে দাবিতে সোমবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে ইসলামী আইন বাস্তবায়ন কমিটি।

কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামসহ ধর্মভিত্তিক বিভিন্ন সংগঠন এই হরতালকে সর্মথন দিয়েছে।

নারয়ণগঞ্জ থেকে স্টাফ করেসপন্ডেন্ট রহমান মাসুদ জানান, সকাল সাড়ে ৮ টা সময় আড়াই থেকে ৩ হাজার হরতালকারী নারয়ণগঞ্জের সাইনবোর্ড এলাকার ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে। পুলিশের পক্ষ থেকে বারবার তাদের সড়ে যেতে বলা হলে তারা সড়েনি।

পরে সাড়ে ১১টার দিকে পুলিশ ও র‌্যাব সদস্যরা হরতাল সমর্থকদের ছত্রভঙ্গ করতে জলকামান নিক্ষেপ করে। এসময় পুলিশ শতাধিক রাউন্ট রাবার বুলেট ও টিআর গ্যাস নিক্ষেপ করে। এতে ৪ পুলিশসহ অর্ধশতাধিক বিক্ষোভকারী আহত হয়েছে। পুলিশের ছোঁড়া রাবার বুলেটের আঘাতে যাত্রাবাড়ী মাদ্রাসা আবু বক্করের ছাত্র আব্দুল খালেক মাথায় গুলিবিদ্ধ হয় হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়েছে।

আহতদের মধ্যে র‌্যারে মতিউর রহমান, পুলিশের ইব্রাহিম, রানা ও বোরহান।

ঢাকা মেট্রাপলিটন পুলিশের জয়েন্ট কমিশনার (ট্রাফিক) ব্যরিস্টার মাহাবুবুর রহমান জানান, আমরা তাদের সাড়ে ১০টার সময় অবরোধ সড়িয়ে নিতে আধাঘণ্টা সময় দিয়েছিলাম। কিন্তু তারা তা মানেনি। পরে আরও আধাঘণ্টা সময় দেওয়া হয়। তাও না মানায় মহাসড়কের অবরোধ তুলে নিতে পুলিশ অ্যাকশানে যায়। এ ঘটনায় ১০জনকে আটক করেছে।

দুপুর ১২টার দিকে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

পল্টন: হরতালের সমর্থনে সোমবার সকালে পল্টনে পিকেটাররা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া দেয়। এসময় পুলিশ অন্তত ৯ জনকে আটক করে।

সকাল সোয়া ছয়টার দিকে পল্টন মোড় থেকে বাংলানিউজের ফটো সাংবাদিক হারুনর রশিদ রুবেল জানান, খুব সকালে ইসলামী আইন বাস্তবায়ন কমিটির ব্যানারে পিকেটাররা জমায়েত হতে শুরু করে। এসময় পুলিশ তাদের ধাওয়া দিলে ছত্রভঙ্গ হয়ে এদিক সেদিক ছুটে পালায়। পুলিশ এসময় ওই স্থান থেকে ৯ যুবককে আটক করে।

বায়তুল মোকাররম থেকে স্টাফ করেসপন্ডেন্ট রহমান মাসুদ জানান: সকাল ৯টার দিকে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট থেকে পুলিশ আরও তিনজনকে আটক করে। পুলিশের দাবি তারা মিছিল শেষে মসজিদে ঢুকে আবার সমবেত হওয়ার চেষ্টা করছিলো। তবে আটককৃতরা জানান, তারা মসজিদে ঢুকে পরিস্থিতি দেখতে দাঁড়িয়ে ছিলেন।

আটককৃতরা হচ্ছেন, চাঁদপুর মতলবে নারয়নপুর মাদ্রাসার ছাত্র মো. আব্দুর রহমান (১৮) চট্টগ্রামের হাটহাজারি আরবি বিশ্ববিদ্যালয় মাদ্রাসার ষষ্ঠ শ্রেণীর ছাত্র ওমর ফারুক (১২), নারায়ণগঞ্জ দেওভোগ মাদ্রাসার দশম শ্রেণীর ছাত্র মো. শাহ পরান (১৬)।

কল্যানপুর-গাবতলী- মিরপুর থেকে স্টাফ করেসপন্ডেন্ট মহিবুব জামান জানান: রাজধানীর কল্যানপুর এলাকায় বাস চলাচল বন্ধ রয়েছে। সকাল ৮টার দিকে ক্যালপুরবাস স্ট্যান্ডে ফুরফুরা শরীফের ২০/২৫জন কর্মী কাউন্টার বন্ধ করে দেয়।

পরে তারা দারুস সালাম টাওয়ারের সামনে সকাল সাড়ে ৮টার দিকে টায়ারে আগুন দেয়। । পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

শ্যামলি পরিবহনের মো. হাফিজ জানান, দূরপাল্লার বাস বন্ধ রেখেছে।

অন্যদিকে নগরীর গাবতলীতে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

শাহবাগ থেকে স্টাফ করেসপন্ডেন্ট মনোয়ারুল ইসলাম জানান: শাহবাগে পিকেটিংয়ের সময়ে ২০ জনকে আটক করে শাহবাগ থানা হাজতে রাখা হয়েছে বলে জানিয়েছেন শাহবাগ থানা ডিউটি অফিসার মহসিন।

মিরপুর-১০ এলাকা থেকে সকালে ইসলামী আইন বাস্তবায়ন কমিটির ৭ সদস্যকে আটক করেছে পুলিশ। তবে আটককৃতদের পরিচয় পাওয়া যায়নি। এ সময় ছাত্রলীগ ও যুবলীগ কর্মীদের সঙ্গে আইন বাস্তবায়ন কমিটির ধাওয়া- পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, মিরপুর গোলচত্বর এলাকায় সকালে অন্তত এক হাজার কর্মী-সমর্থক নিয়ে মিছিল বের করে ইসলামী আইন বাস্তবায়ন কমিটি। এ সময় ছাত্রলীগ ও যুবলীগের কর্মীরা হঠাৎ করে হকিস্টিক ও লাঠিসোটা নিয়ে তাদের ওপর চড়াও হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।

গুলিস্তান থেকে স্টাফ করেসপন্ডেন্ট শরিফুল ইসলাম জানান গুলিস্তানের আওয়ামীলীগ এর দলীয় কার্যালয়ের সামনে থেকে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করার অভিযোগে ৬ মাদ্রাসা ছাত্রকে আটক করা হয়েছে। এদের মধ্যে আব্দুল ওহাব নামের একজনের নাম পাওয়া গেছে। বাকিদের পরিচয় জানা যায়নি।

আমাদের সিনিয়র করেসপন্ডেট ইশতিয়াক হুসাইন জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আন্তর্জাতিক রুটের বিমান চলাচলে কোনো বিলম্ব ঘটেনি। সকাল ৭ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত বিভিন্ন এয়ারলাইন্সের ৯টি ফ্লাইট নির্ধারিত সময়ে ঢাকা ছেড়ে গেছে।

সকাল ৭ টা ৩২ এ বিমান বাংলাদেশের একটি ফ্লাইট, ৮ টা ১০ এ কাতার, ৯টা ১৫ তে এয়ার অ্যারাবিয়া, ৯ টা ২০ মিনিটে জেড এয়াওয়েজ, ১০ টা ১০ এ বিমান বাংলাদেশের একটি ফ্লাইট, ১০ টা ৪৩ এ এমিরেটাসসহ মোট নয়টি ফ্লাইট নির্ধারিত সময় ছেড়ে গেছে।

উত্তরা থানার সাব-ইন্সপেক্টর আশরাফুল ইসলাম জানান, ভোর থেকে বেলা ১২ টা পর্যন্ত হরতাল আহ্বানকারীদের কোনো তৎপরতা দেখা যায়নি। কোনো অপ্রীতিকর ঘটনাও ঘটেনি। তিনি দাবি করেন গাড়ি চলাচল স্বাভাবিক ছিলো।

এদিকে হরতাল সফল করতে দেশের বিভিন্ন কওমি মাদ্রাসা থেকে ছাত্রদের ঢাকায় জড়ো করা হয়েছ বলে রোববারই গোয়ন্দো সংস্থা জানায় সরকারকে।

হরতাল সফল করতে মুক্তাঙ্গনে সমাবশে করে ইসলামী আইন বাস্তবায়ন কমিটি। সমাবেশে সংগঠনের আমির ও ইসলামী ঐক্যজোটের একাংশের চেয়ারম্যান মুফতি ফজলুল হক আমিনী হরতালের সময় কোরআন শরিফ নিয়ে কাফনের কাপড় পরে রাজপথে নামার আহ্বান জানান।

পরস্থিতি মোকাবিলায় প্রশাসনও কঠোর অবস্থানে রয়েছে। হরতালের সমর্থনে রাস্তায় নামতে বা মছিলি করতে না দেওয়ার ঘোষণা দিয়েছে প্রশাসন।

এদিকে রোববার সকালে যশোরে হরতালের সমর্থনে মিছিল বের করলে হেফাজতে ইসলামের এক কর্মী আহমদ হোসাইন নামে এক মাদ্রাসা ছাত্র পুলিশের গুলিতে নিহত হয়। আহত হয় কয়েকজন।

মুফতি আমিনীর ডাকা এ হরতালে প্রধান বিরোধী দল বিএনপি, বাংলাদেশ কাওমী মাদ্রাসা শিক্ষা বোর্ড (বেফাক), জামায়াতে ইসলামী, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, সম্মিলিত উলামা মাশায়েখ পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠনগুলো নিজেদের নৈতিক সমর্থন দিয়েছেন।

প্রস্তাবিত নারীনীতিকে কোরআন বিরোধী অভিহিত করে তা বাতিলের দাবিতে হরতাল ঘোষণা করেন মুফতি আমিনী। পরে আমিনী ফতোয়া নিষিদ্ধে হাইকোর্টের দেওয়া রায় ও শিক্ষানীতি বাতিলের দাবিকেও হরতালের ইস্যুর অন্তভ’ক্ত করেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন